Thursday 1 October 2020

শত পরিবারের চলাচলের পথ অবরুদ্ধ : কুমিল্লার সময়





লালমাই প্রতিনিধি : 
কুমিল্লার লালমাই উপজেলার ভাবকপাড়া গ্রামে চলাচলের রাস্তা বন্ধ করায় শত পরিবার অবরুদ্ধ হয়ে পড়েছে। আলী আশ্রাফ নামে তাদের এক প্রতিবেশীর বিরুদ্ধে রাস্তাটি বন্ধের অভিযোগ পাওয়া গেছে। রাস্তাটি বন্ধ করায় পরিবারগুলো চলাচলে বিড়ম্বনায় পড়েছে।
গত বুধবার সরেজমিনে দেখা যায়, ভাবকপাড়া পশ্চিমপাড়া সওদাগর বাড়ির চলাচলের জন্য শতবর্ষী  একটি মাটির রাস্তা। নতুন টিনশেড ঘর নির্মাণ করে এবং রাস্তা কেটে পানিতে ফেলে রাস্তাটি বন্ধ করে দেওয়া হয়েছে ও রাতের অন্ধকারে পাকা দেয়াল তুলে পথ বন্ধ করে দিয়েছে । টিনের ঘর সংলগ্ন আড়াআড়িভাবে বাঁশ দিয়ে বেড়া দেওয়া হয়েছে। এতে পুরো রাস্তাটি বন্ধ হয়ে গেছে।
চলাচলের পথ বন্ধ হওয়ায় স্হানীয়দের পাশাপাশি ভোগান্তি পোহাতে হচ্ছে ওই বাড়িতে আয়েশা বিনতে কালাম নুরানি হাফেজিয়া মহিলা মাদরাসার একশত বিশ জন ক্ষুদে শিক্ষার্থী সহ বিভিন্ন স্কুলগামী শিক্ষার্থীরা। 
ভুক্তভোগী পরিবার ও স্থানীয় সূত্রে জানাগেছে, পুরো রাস্তাটির দৈর্ঘ্য ছিল ৯০ ফুট ও প্রস্থ ৫ ফুট। শত বছর ধরে ওই সব পরিবার রাস্তাটি দিয়ে চলাচল করত। হঠাৎ গত এপ্রিল মাসে প্রতিবেশী আলী আশ্রাফ রাস্তাটিতে একটি টিনশেডের ঘর নির্মাণ করেন। পরিবারগুলো বাধা দিতে গেলে তিনি রাস্তার মধ্যে আড়াআড়িভাবে আরও একটি বাঁশের বেড়া দিয়ে বন্ধ করে দেন। উপজেলা চেয়ারম্যান সহ স্হানীয় ইউপি চেয়ারম্যান সংকট নিরসনের লক্ষ্যে বেশ কয়েকবার সালিসি বৈঠকের আহবান করা হলেও এড়িয়ে যান আলী আশ্রাফ। উল্টো মামলা ঠুকে দেন। বিভিন্ন দফতারে অভিযোগ করে রাস্তাটি উন্মুক্ত করার কথা বলা হলেও ছয় মাস যাবৎ রাস্তাটি উন্মুক্ত না করায় তারা মানবেতর জীবন যাপন করছেন।
বিকল্প কোনো রাস্তা না থাকায় এই একশত পরিবারের সদস্যরা বেকায়দায় পড়েছেন। ওই বাড়িতে কোন লোক মারা গেলে আধা কিলোমিটার ঘুরে মাঠ দিয়ে এনে দাফন কাফন করতে হয়। 
এব্যাপারে প্রবাসী আবুল কালামের স্ত্রী হনুফা বেগম বলেন আমাদের চলাচলের পথ অবরুদ্ধ করে রেখেছে। মাদরাসার শিক্ষার্থী সহ আমরা সকলে দুর্ভোগ পোহাচ্ছি। আমরা এর প্রতিকার চাই। এলাকার সচেতন মহল বিষয়টি নিরসনের জন্য প্রশাসনের উদ্ধতন কতৃপক্ষের হস্থক্ষেপ কামনা করেছেন।
অভিযুক্ত আলী আশ্রাফ বলেন রাস্তার জায়গার মালিক আমরা এজন্য রাস্তা বন্ধ করে রেখেছি। 

No comments:

Post a Comment