Tuesday 20 October 2020

লালমাইয়ে বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে পুরস্কার বিতরণ : কুমিল্লার সময়





প্রদীপ মজুমদার : 
কুমিল্লার লালমাই উপজেলায় বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আজ মঙ্গলবার  উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আয়োজনে  উপজেলা নির্বাহী অফিসার মোঃ নজরুল ইসলাম এর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।  ২০০৮ সাল থেকে নিয়মিত জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অধীনে বিশ্ব হাত ধোয়া দিবস হিসেবে পালন করা হচ্ছে। তবে এবারের পরিস্থিতি ভিন্ন। কেন হাত ধোয়া জরুরি, সেটা এ বছর অনেকেই বুঝে গেছেন করোনাভাইরাসের কারণে। আর তাই হাত ধোয়া দিবসের এবারের প্রতিপাদ্য ‘হ্যান্ড হাইজিন ফর অল’।

বিশ্ব হাত ধোয়া দিবসটি বিশ্বব্যাপী জনসচেতনতা তৈরি ও উদ্বুদ্ধকরণের জন্য চালানো একটি প্রচারণামূলক দিবস। সাধারণ মানুষকে সাবান দিয়ে হাত ধোয়ার মাধ্যমে রোগের বিস্তার রোধ করার বিষয়ে সচেতনতা তৈরি করার উদ্দেশ্যে এ দিবসটি পালিত হয়ে থাকে। এই দিবসের মূল লক্ষ্য হলো– সকল সমাজের সাবান দিয়ে হাত ধোয়ার একটি সাধারণ সংস্কৃতির সমর্থন, প্রচলন ও এর উপকারিতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। সাবান দিয়ে হাত ধোয়ার বৈশ্বিক এবং স্থানীয় দৃষ্টিভঙ্গি প্রচার করার জন্য বিশ্ব হাত ধোয়া অংশীদার করে ২০০৮ সালে বিশ্ব হাত ধোয়া দিবস চালু করে।
 
উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী সাইফুল ইসলাম এর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা মৎস্য কর্মকর্তা মহিউদ্দিন আহাম্মেদ, যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ মনিরুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম, পল্লী উন্নয়ন কর্মকর্তা মোঃ আবদুল মোতালেব, লালমাই প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোঃ কামাল হোসেন, এনজিও প্রতিনিধি, আবদুল মালেক, যুক্তিখোলা নিম্ন মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহাদাত হোসেন বাহার। বক্তারা মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে উন্নত বাংলাদেশ ও মহামারী মুক্ত দেশ গড়ার জন্য নিয়মিত হাত ধোয়া, নিয়মিত মাক্স পড়ার জন্য উপস্থিত সকলকে পরামর্শ দেন। 
এসময় আরও উপস্থিত ছিলেন উপজেলার  বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, অভিভাবক ও পুরস্কার প্রাপ্ত বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থী বৃন্দ। 
অনুষ্ঠান শেষে উপজেলা চত্বরে উপজেলা নির্বাহী অফিসার এর নেতৃত্বে সঠিক হাত ধোয়ার নিয়ম দেখিয়ে দেওয়া হয়।

No comments:

Post a Comment