Tuesday 11 August 2020

জন্মাষ্টমী উপলক্ষে মন্দির পরিদর্শন করলেন ইউএনও : কুমিল্লার সময়




প্রদীপ মজুমদার : জন্মাষ্টমী উপলক্ষে মন্দির পরিদর্শন ও হিন্দু ধর্মালম্বীদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন কুমিল্লার লালমাই উপজেলার ইউএনও মোঃ নজরুল ইসলাম। তিনি আজ মঙ্গলবার সকালে উপজেলার বাগমারা অশ্বতলা ভারতেশ্বরী জ্যোতিষালয়ের প্রদীপ কুমার আচার্য্যর মন্দিরে পূজা উপভোগ করেন।

সনাতন ধর্মের প্রবর্তক ও প্রাণপুরুষ মহাবতার পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন। সনাতন ধর্মাবলম্বীদের মতে, প্রায় সাড়ে ৫ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মহাবতার শ্রীকৃষ্ণ ধরাধামে আবির্ভূত হন। অত্যাচারী ও দুর্জনের বিরুদ্ধে শান্তিপ্রিয় সাধুজনের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কংসের কারাগারে জন্ম নেন তিনি। শিষ্টের পালন ও দুষ্টের দমনে তিনি ব্রতী ছিলেন। সত্য ও ন্যায় প্রতিষ্ঠার ক্ষেত্রে শ্রীকৃষ্ণ তাই ভগবানের আসনে অধিষ্ঠিত।

করোনার কারণে এ বছর জন্মাষ্টমী সীমিত পরিসরে উদযাপিত হচ্ছে। থাকছে না জন্মাষ্টমীর শোভাযাত্রা, মিছিল ও সমাবেশ। তবে স্বাস্থ্যবিধি মেনে মন্দির প্রাঙ্গণে কৃষ্ণপূজাসহ অন্য সব আচারবিধি পালন করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ লালমাইয়ের সভাপতি অমর কৃষ্ণ বণিক মানিক। উপজেলার বিভিন্ন মন্দির প্রাঙ্গণে অন্য অনুষ্ঠানমালায় রয়েছে গীতাযজ্ঞ, কীর্তন, আরতি, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা প্রভৃতি।

No comments:

Post a Comment