Monday 31 August 2020

হস্তান্তরের আগেই ঘুর্ণিঝড় আশ্রয়কেন্দ্রে ফাটল : কুমিল্লার সময়





লালমাই প্রতিনিধি 
কুমিল্লার লালমাই উপজেলার যুক্তিখোলা নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ও বহুমুখী ঘুর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নব নির্মিত দ্বিতল বিশিষ্ট ভবনটি কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের আগেই বিভিন্ন স্থানে ফাটল দেখা দিয়েছে। এ ঘটনায় ক্ষুব্ধ হয়ে উঠেছেন এলাকাবাসী। নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ দেওয়া হয়েছে স্থাানীয় প্রশাসন ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাদের। সরজমিনে গিয়ে দেখা যায়  ফাটলগুলোতে ঠিকাদারি প্রতিষ্ঠান আস্তর করছে। 

দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর কার্যালয় ও বিদ্যালয় সূত্রে জানা যায়, উপজেলার বেলঘর দক্ষিণ ইউনিয়নের যুক্তিখোলা নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ও বহুমুখী ঘুর্ণিঝড় আশ্রয়কেন্দ্র বিদ্যালয়ের মূল ভবনের পাশে ২০১৮ - ১৯ অর্থ - বছরে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় আওতায় দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ২ কোটি ৫৩ লক্ষ টাকা ব্যয়ে নতুন ভবন নির্মাণের কাজ শুরু করে। মেসার্স হাফিজ এন্ড ব্রাদার্স নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান আশ্রয়কেন্দ্র ভবনটি নির্মাণ আদেশ পায়।

যুক্তিখোলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাহাদাৎ হোসেন বাহার বলেন ভবনের বিভিন্ন অংশে ফাটলের বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছি। কিন্তু এখন পর্যন্ত এই বিষয়ে কোন পদক্ষেপ নেয়া হয়নি।

ঠিকাদারী প্রতিষ্ঠানের মালিক রেজাউল হাফিজ রেসিম বলেন ভবন করলে তাতে ফাটল দেখা দিতেই পারে এটা কোন গুরুত্বপূর্ণ বিষয় না।

এ ব্যাপারে লালমাই উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিজানুর রহমানের সাথে একাধিকবার মোবাইলে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি কল রিসিভ না করায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

জেলা ত্রান ও পুনর্বাসন কর্মকর্তা মোঃ মনিরুল হক বলেন আশ্রয় কেন্দ্রের ফাটলের বিষয়টি আমি শুনেছি। তদন্তপূর্বক অনিয়ম পেলে ঠিকাদারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

No comments:

Post a Comment