Friday 19 June 2020

লালমাইয়ে চলাচলের অযোগ্য মেহেরকুল দৌলতপুর সড়ক : কুমিল্লার সময়





প্রদীপ মজুমদার : কুমিল্লার লালমাই উপজেলার বাগমারা হতে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ আবুল কালাম মজুমদারের নামে মেহেরকুল দৌলতপুর সড়কটি কয়েক বছর ধরে চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে। দীর্ঘদিন ধরে সংস্কার না করার ফলে খানাখন্দে পানি জমে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে রাস্তাটি। আর ড্রেনের পানি তো রয়েছেই। স্থানীয় লোকজন বিভিন্ন জায়গায় বালু, ইটের গুঁড়া ফেললেও কর্তৃপক্ষের নেই কোনো মাথাব্যথা। স্থানীয় মেম্বার চেয়ারম্যানকে কয়েক দফা বলার পরেও কোনো কাজে আসেনি বলে অভিযোগ ভুক্তভোগীদের।


অটোরিকশা চালক মো. দিপু বলেন, এ রাস্তা দিয়ে চলাচল করতে আমাদের ও গাড়ির অনেক সমস্যা হয়। রাস্তা ভাঙা থাকার কারণে গাড়ির সকেট জাম্পার, নষ্ট হয়ে যায় কয়দিন পরপরই। অটোরিকশা থেকে যা আয় হয় তা গাড়ি সারাতেই চলে যায়। নিজেরা ইটের গুঁড়া ফেলে একটু মেরামত করেছিলাম, তাতেও কাজ হয়নি। বর্ষা থাকুক আর না থাকুক রাস্তায় পানি থাকেই।

স্থানীয় বাসিন্দা জয়কামতার ব্যবসায়ী খোরশেদ আলম বলেন হাজারো স্কুল কলেজ পড়ুয়া ছাত্র ছাত্রী ও মানুষের পদচারণা এই সড়কে শীতকালেও এ রোডে পানি থাকে। দীর্ঘ সাত আট বছর ধরেই এ রাস্তাটা ভাঙাচোরা আমি এই এলাকার সাংসদ মাননীয় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপির সাথেও কথা বলেছি তিনি বলেছিলেন রাস্তাটি সংস্কার হয়ে যাবে। দুঃখের বিষয় আজও সংস্কার হয়নি। তিনি আবারও অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন এই এলাকার প্রিয় মানুষ সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ আবুল কালাম মজুমদার এর নামে সড়কটি সংস্কার করে মানুষের দুর্ভোগ লাঘব করার কথা বলেন।

চলাচলে অসুবিধা হয় মেহেরকুল দৌলতপুর, জয়কামতা,পূর্ব ও পশ্চিম নোঁয়াগাও, পরানপুর,ধনপুর,রাইপুর, মান্দারী,মেরকোট, সৈয়দপুর এলাকার মানুষের।

সরেজমিন গিয়ে দেখা যায়, মেহেরকুল দৌলতপুর অধ্যক্ষ আবুল কালাম মজুমদার সড়কের সৈয়দপুর,জয়কামতা,দৌলতপুরের বিভিন্ন অংশে রোডের প্রায় সম্পূর্ণটাই খানাখন্দে ভরা আর ভাঙ্গাচোরা। কিছু জায়গায় পানি উঠে কাদা জমে ডোবার মতো হয়ে আছে। পথচারীরা কাদা মাড়িয়ে হেঁটে রাস্তাটি পার হন। ঝুঁকি নিয়ে চলাচল করে রিকশা, সিএনজি ও অটোরিকশা।গত কয়েকবছর ধরে এমন কাদাপানি হয়ে থাকে যে হেঁটেও পার হওয়া যায় না। কর্তৃপক্ষের উদাসীনতার কারণেই রাস্তার এমন অবস্থা বলে জানান স্হানীয় লোকজন।

লালমাই উপজেলা প্রকৌশলী উজ্জ্বল চৌধুরী জানান সড়কটি সংস্কারের প্রক্রিয়া চলছে। সহসাই সংস্কার কাজ আরম্ভ হবে।

No comments:

Post a Comment