Monday 8 June 2020

লাকসাম থেকে স্বাস্থ্য বিধি মেনে চলাচল করছে ট্রেন: কুমিল্লার সময়



প্রদীপ মজুমদার :  করোনাভাইরাসের মহামারীর মধ্যে দুই মাস সময় ধরে বন্ধ থাকার পর স্বাস্থ্য বিধি মেনে ঢাকার উদ্দেশ্যে ও চট্টগ্রামের উদ্দেশ্যে বিরতিহীন আন্তনগর ট্রেন সুবর্ণ এক্সপ্রেস, সোনারবাংলা, নোয়াখালী টু ঢাকা উপকূল এক্সপ্রেস, চট্টগ্রাম হতে চাঁদপুর মেঘনা এক্সপ্রেস,সিলেটের উদয়ন এক্সপ্রেস লাকসাম জংশন হয়ে চলাচল করছে।

গত ৩১মে রোববার সকাল ৭টায় চট্টগ্রাম স্টেশন থেকে প্রথম ট্রেনটি ছেড়ে যায় বলে জানান পূর্ব রেলের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) আনসার আলী।

তিনি বলেন, করোনাভাইরাসের সংক্রমণ রোধে রেলওয়ের পক্ষ থেকে ‘ব্যাপক সতর্কতামূলক’ ব্যবস্থা নেওয়া হয়েছে।

লাকসাম রেল স্টেশনের প্রবেশমুখে যাত্রীদের শরীরের তাপমাত্রাও পরিমাপ, অনলাইনে কাটা টিকেট দেখে  স্টেশনে প্রবেশ করানো হয়। ফলে বিনা টিকেটে রেলে চড়াও বন্ধ হয়েছে বলে জানান রেল কর্মকর্তা। 

এছাড়া স্টেশনে ঢোকার মুখেই যাত্রীরা নির্দিষ্ট দূরত্ব মেনে প্রবেশ করছে কি না তা রেলওয়ে নিজস্ব নিরাপত্তাকর্মী, রেলপুলিশ ও রেলের কর্মীরা নিশ্চিত করছেন। যাত্রীদের প্রত্যেককে হ্যান্ড স্যানিটাইজার দেওয়া হচ্ছে। কম ভাড়ায় দেশের বিভিন্ন এলাকায় পণ্য পরিবহনের সুযোগ আছে লাকসাম রেল স্টেশন থেকে। 

এসময় রেলওয়ে শ্রমিকলীগ কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও লাকসাম রেলওয়ে শ্রমিকলীগ শাখার সাধারণ সম্পাদক মোঃ হাছান আহমেদ পলাশ বলেন,  স্হানীয় সরকার ও পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এর নির্দেশনায় লাকসাম রেল স্টেশনের সর্বত্র যাত্রীদের সুরক্ষায় হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে। ট্রেনের বগিও জীবানুমুক্ত করা হয়েছে। যাত্রীদের এক গেইট দিয়ে প্রবেশের পর অপর গেইট দিয়ে নির্গমনের ব্যবস্থা করা হয়েছে। বগিতেও সেনিটাইজার রাখা আছে। ট্রেনে দায়িত্বরত কর্মীরাও স্বাস্থ্য বিধি মেনে কাজ করছেন। তাদের মাস্ক, গ্লাভস পড়া নিশ্চিত করা হয়েছে। লাকসাম রেলওয়ে স্টেশনের  কর্মকর্তা ও কর্মচারীরা নিরলস সেবা দিয়ে যাচ্ছেন যাত্রীদের। 

করোনাভাইরাসের সংক্রমণের পর থেকে দেশে সাধারণ ছুটি ঘোষণার পর গণপরিবহন বন্ধের অংশ হিসেবে ট্রেন চলাচলও বন্ধ হয়ে যায়।

দীর্ঘ বন্ধের পর ৩১মে থেকে সীমিত পরিসরে শুরু হল ট্রেন চলাচল। এর অংশ হিসেবে চট্টগ্রাম থেকে ঢাকা ও সিলেট, চাঁদপুর, নোয়াখালী ট্রেন চলাচল করছে। 
প্রতিটি ট্রেনের শুধু বেজোড় নম্বরের টিকেটগুলো শতভাগ অনলাইনে বিক্রি করা হচ্ছে। 

No comments:

Post a Comment