Sunday 28 June 2020

এক কিংবদন্তির জীবনাবসান ও মূল্যায়ন: কুমিল্লার সময়




প্রদীপ মজুমদার :
কুমিল্লা জেলার শিক্ষা প্রসারে যারা ভূমিকা রেখেছেন তাদের একজন দক্ষিণ কুমিল্লার শ্রেষ্ঠ বিদ্যাপীঠ হরিশ্চর ইউনিয়ন হাই স্কুল এন্ড কলেজের প্রাক্তন প্রধান শিক্ষক লক্ষ লক্ষ ছাত্র ছাত্রীর প্রিয় শিক্ষক মানুষ গড়ার কারিগর শতবর্ষী আলহাজ্ব মকবুল আহমেদ বিএসসি বিটি আর নেই। তিনি গতকাল ২৭ জুন দুপুর ১টা ০৫ মিনিটে বার্ধক্য জনিত কারণে ওনার নিজ বাসভবন লাকসাম উপজেলার মজলিশপুরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছ ১০২ বছর।
আজ সকাল ১০টায় মরহুমের জানাযার নামাজ শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।

পাহাড়সম উচ্চতার মানুষটি ১৯২২ সালের ১লা মার্চ মজলিশপুরের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।
পিতা মোঃ হামীদ আলী ও মাতা মোসাঃ মোহর জাহানের চার সন্তানের জ্যেষ্ঠ সন্তান মকবুল আহমেদ।

তিনি ১৯৪২ সালে লাকসাম হাই স্কুল হতে মেট্রিকুলেশন পাস করেন। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ হতে আইএসসি পরবর্তীতে বিএসসি ডিগ্রি অর্জন করেন।

পড়ালেখা অবস্থায় পারবারিক প্রয়োজনে ১৯৪২ সালের ৭ই আগষ্ট খলিলপুর গ্রামের গুলবধন বেগমের সহিত বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

তিনি পাঁচ পুত্র ও ছয় কন্যা সন্তানের জনক।

এই গুণী শিক্ষক ১৯৫০ সালে হরিশ্চর ইউনিয়ন হাই স্কুলের প্রধান শিক্ষক হিসাবে দায়িত্ব নিয়ে ১৯৮৭ সালে অত্র বিদ্যালয় হতে অবসর গ্রহণ করেন।
ওনার এই বর্ণাঢ্য কর্মজীবনে বিদ্যালয়কে এনে দিয়েছেন অনেক সন্মান ও সুনাম যা ছড়িয়ে পড়েছিল সমগ্র দেশব্যাপী। ওই সময়টাকে বলাহয় হরিশ্চর স্কুলের স্বরনালী যুগ। কুমিল্লা শিক্ষাবোর্ডে মেধাতালিকায় প্রথম ও দ্বিতীয় স্হান সহ মেধাতালিকায় শীর্ষে অবস্থান ছিলো বিদ্যালয়টির। দক্ষ প্রশাসকও ছিলেন তিনি। যার সঠিক দিকনির্দেশনায় ভালো ফলাফলের পাশাপাশি ভালো মানুষ সৃষ্টির দৃষ্টান্ত ছিলেন তিনি।
ঐ সময়কার মেধাবী শিক্ষার্থীরা আজ দেশে ও বিদেশে দেশ পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন।

হরিশ্চর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের ১৯৯২ সালের এসএসসি শিক্ষার্থীদের সংগঠন সম্পর্ক - ৯২ কতৃক এই শিক্ষানুরাগী গুণী শিক্ষক আলোকিত ব্যক্তি হিসেবে সংবর্ধিত করা হয়। ওই সময় তিনি বলেছিলেন আমার জীবনের শ্রেষ্ঠ উপহার আজকের আয়োজন।
আমরা সকলেই স্যারের বিদেহী আত্মার শান্তি কামনায় দোয়া করবো। পরপারে ভালো থাকবেন স্যার।

No comments:

Post a Comment