Wednesday 1 July 2020

স্ত্রীর দেওয়া কিডনিতে বাঁচলো স্বামীর জীবন : কুমিল্লার সময়



লালমাই প্রতিনিধি :  
কুমিল্লার লালমাই উপজেলায় কিডনি রোগে আক্রান্ত চাঁন কলমিয়া গ্রামের নাসির উদ্দিন মজুমদারকে কিডনি দান করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন তার স্ত্রী খোদেজা আক্তার।
গত ২ মাস ঢাকার একটি বেসরকারী হাসপাতালে ভর্তি হয়ে ডাক্তারের নিবির পরিচর্যায় থেকে গতকাল
৩০শে জুন মঙ্গলবার সন্ধ্যায় তাদের সফল কিডনী
ট্রানসপ্লান সার্জারি সম্পুর্ন হয়। বর্তমানে তারা দুজনে হাসপাতালের চিকিৎসাধীন রয়েছেন ।

জানা যায়,বাগমারা দক্ষিন ইউনিয়নের চাঁদকলমিয়া মজুমদার বাড়ির সৌদি প্রবাসী নাসির উদ্দিন মজুমদার পেশায় একজন সিভিল ইঞ্জিনিয়ার তিনি দেশে কিছুদিন বেসরকারি চাকুরি করার পর উন্নত জীবনের আশায় চলে যান সৌদিআরব।
সেখানে দীর্ঘদিন কাজ করার পরে শারিরীক অবস্থার অবনতি হলে শারিরীক অসুস্থতা নিয়ে দেশে চলে আসেন এবং স্থানীয় চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নেন।
শারিরীক অবস্থার অবনতি হওয়ায় গত বৎসরের শেষের দিকে আবার হাসপাতালে ভর্তি হন। সকল পরীক্ষা করার পর ডাক্তার বলেন তার দুটি কিডনী অকার্যকর হয়েগেছে। আগামী তিন চার মাসের মধ্যেই যদি একটি কিডনী স্হাপন করতে পারেন তাহলে আগের মতই সুস্হ হওয়া সম্ভব।

চিকিৎসকের পরামর্শ'র পর গত একবছর প্রতি সপ্তাহে ৩ দিন ডায়ালাইসিস করে জীবনের সাথে যুদ্ধ চালিয়ে যাচ্ছিলেন। তার মা,বোন সহ নিকট পরিজনের অনেকের সাথে যোগাযোগ করেও কারো সাথে ওনার টিসুর মিল হচ্ছে না। তার মায়ের ডায়বেটিস থাকায় তিনি কিডনি দিতে পারবেন না এরই মাঝে ওনার স্ত্রী খোদেজা আক্তারের টিসু ও ব্লাড গ্রুপ মিল থাকায় রবিবার তিনি তার স্বামীকে কিডনি দানের মধ্যদিয়ে এমন দৃষ্টান্ত  স্থাপন করেন।

স্ত্রী খোদেজা আক্তার বলেন,
আমি আমার স্বামীকে আমার একটি কিডনী দান করে বাকি যে কয়টা দিন রব আমাদের হায়াৎ রেখেছেন সেই কয়েকদিন যেন একসাথে থাকতে পারি তাতেই আমি খুশি।

নিজের জিবনের মায়া না করে  স্বামীর জীবন বাঁচানোর জন্য একটি কিডনী দান করে ভালবাসার মাইলফলক তৈরি করেছেন খোদেজা আক্তার যা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সাড়া পড়েছে।

No comments:

Post a Comment