Thursday 2 July 2020

লালমাইয়ে গর্ভবতী মায়েদের জন্য সেনাবাহিনীর বিনামূল্যে চিকিৎসা সেবা ক্যাম্প : কুমিল্লার সময়





প্রদীপ মজুমদার : 
আজ ২রা জুলাই (বৃহস্পতিবার ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনীর কুমিল্লা সেনানিবাসের ৪৪ পদাতিক ডিভিশনের (দি ম্যাজেষ্টিক এয়ারবোর্ন ও ৩৫ ফিল্ড এ্যাম্বুলেন্স) সিভিল সার্জন কুমিল্লা,পরিবার পরিকল্পনা বিভাগ এবং বিএমএ কুমিল্লার বিশেষজ্ঞ ডাক্তার দল কর্তৃক কুমিল্লার লালমাই উপজেলার বাগমারা অধ্যক্ষ আবুল কালাম মজুমদার মহিলা কলেজ মাঠে অন্তঃসত্ত্বা মায়েদের স্বাস্থ্যসেবা প্রদানের উদ্দেশ্যে মেডিক্যাল ক্যাম্পেইন পরিচালনা করা হয়।

সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে সকাল থেকে দিনব্যাপী এই মেডিক্যাল ক্যাম্পে পাঁচশত দুস্থ নারী ও অন্তঃসত্ত্বাদের সাধারণ স্বাস্থ্য পরীক্ষা এবং অস্থায়ী ল্যাবে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করা হয়। এই মাতৃকালীন চিকিৎসাসেবা সেনাবাহিনী ও বিএমএ দক্ষ বিশেষজ্ঞ মহিলা চিকিৎসক দ্বারা পরিচালিত হয়।


করোনা কালিন সময়ে প্রসূতি মায়েরা যাতে সহজেই চিকিৎসা সেবা পেতে পারে সেই উদ্দেশ্য এই ফ্রি মেডিক্যাল ক্যাম্প পরিচালনা করা হয়। এছাড়া ও এই ক্যাম্পে অন্তঃসত্ত্বা মায়েদের প্রয়োজনীয় ওষুধ সামগ্রী বিনামূল্যে প্রদান করা হয়।

এসময় উপস্থিত ছিলেন কুমিল্লা সেনানিবাসের ৩৫ এ্যাম্বুলেন্সের লেফটেন্যান্ট কর্নেল নাজমুল হুদা খাঁন, কুমিল্লা জেলা সিভিল সার্জন ডাঃ নিয়াতুজ্জামান,লালমাই উপজেলা নির্বাহী অফিসার কে এম ইয়াসির আরাফাত,  গাইনী কনসালটেন্ট ডাঃ মহসীন আবেদীন, অধ্যক্ষ আবুল কালাম মজুমদার মহিলা কলেজের অধ্যক্ষ কামরুল হাসান, ক্যাপ্টেন সামিহা জামান, ক্যাপ্টেন জান্নাতুল ফেরদৌস প্রমুখ।

সেনানিবাস সূত্র জানায়,মাননীয় প্রধানমন্ত্রী ও সেনা প্রধানের নির্দেশনায় জি ও সি ৪৪ পদাতিক ডিভিশনের সার্বিক নির্দেশনায় মুজিবর্ষ উপলক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনীর ৪৪ পদাতিক ডিভিশন বিভিন্ন সেবামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে। এরই ধারাবাহিকতায় এবার জেলার গর্ভবতী মায়েদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে সেনাবাহিনী এই মহৎ উদ্যোগ গ্রহণ করেছে ।

এছাড়াও করোনা ভাইরাসের এই দুর্যোগকালীন সময়ে ৪৪ পদাতিক ডিভিশন কুমিল্লা সহ ৬টি জেলার বিভিন্ন উপজেলায় ২৮টি মেডিকেল ক্যাম্প  ত্রাণ বিতরণ ও সেনা বাজার সহ বিভিন্ন জনহীতকর কার্যক্রম পরিচালনা করে আসছে। এ ধরনের জনসেবা মূলক কার্যক্রম স্থানীয় গরীব ও অসহায় মানুষের মাঝে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে।

No comments:

Post a Comment