Monday 13 July 2020

বেহাল সড়কে বাড়ছে দুর্ঘটনার ঝুঁকি : কুমিল্লার সময়



প্রদীপ মজুমদার :  
দীর্ঘদিন সংস্কার না করায় কুমিল্লার লালমাই উপজেলার কুমিল্লা - নোয়াখালী আঞ্চলিক সড়কের বাগমারা অংশে সড়কটি বেহাল অবস্থায় রয়েছে। খানাখন্দে ভরা ১৫ দশমিক ৮৭ কিলোমিটার দীর্ঘ এ সড়ক দিয়ে যাতায়াতে চরম ভোগান্তি পোহাতে হয় যাত্রী ও চালকদের। সড়কের মাঝখানে থাকা বড় বড় গর্তে পড়ে উল্টে যাচ্ছে অটোরিকশাসহ ছোট-বড় অসংখ্য যানবাহন। কিন্তু বিকল্প সড়ক না থাকায় ঝুঁকি নিয়েই প্রতিদিন যাতায়াত করছে হাজারো মানুষ।

তবে কুমিল্লা  সড়ক বিভাগ বলছে, সড়কটির প্রশস্তকরণ ফোর লেইনের কাজ ও সংস্কারের জন্য উন্নয়ন কাজ শীঘ্রই আরম্ভ হবে। যার ফলে খানাখন্দ ভরাট হচ্ছেনা। 

স্থানীয়রা বলছে, লালমাই বাজার থেকে শুরু হয়ে সড়কটি লাকসাম পর্যন্ত বেহাল দশা । এর মধ্যে গুরুত্বপূর্ণ কয়েকটি বাজার, স্কুল, কলেজ, মাদ্রাসা রয়েছে। কিন্তু বেহাল অবস্থার কারণে এ সড়ক দিয়ে হেঁটে চলাও দায়। খানাখন্দে ভরা সড়কের ওপর দেয়া পাথরে উল্টে যায় অটোরিকশা, সিএনজি, ভ্যানের মতো ছোট যানবাহন।

যানবাহন চালকরা জানান, খারাপ রাস্তার কারণে দ্রুত নষ্ট হয়ে যাচ্ছে যানবাহন। এছাড়া একাধিক ঝুঁকিপূর্ণ মোড় থাকায় দুর্ঘটনা ঘটছে হরহামেশা। দ্রুত এ সড়ক সংস্কার না হলে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন তারা।
এছাড়া উপজেলা হেডকোয়ার্টার সাথে সংযোগ বাগমারা হতে আশকামতা মুক্তিযোদ্ধা তাহের মজুমদার সড়ক, মেহেরকুল দৌলতপুর অধ্যক্ষ আবুল কালাম মজুমদার সড়কের বেহাল অবস্থা। 

এ সড়ক দিয়ে নিয়মিত চলাচল করেন পারভীন আক্তার। সম্প্রতি ভাঙা সড়কে রিকশা উল্টে আহত হন তিনি। পারভীন আক্তার বলেন, আমি আত্মীয়র বাড়ি থেকে অটোরিকশায় বাড়ি ফিরছিলাম। সামনের দিক থেকে আসা একটি সিএনজিচালিত অটোরিকশা  জায়গা দিতে গেলে সড়কের ভাঙা অংশে চাকা পড়ে আমাদের অটোরিকশা উল্টে যায়। আমিসহ অটোর ছয় যাত্রী আহত হন।

মোটরসাইকেল চালক বাহাউদ্দীন ভূইয়া বলেন, ভাঙা রাস্তার ওপর মোটরসাইলের চাকা উঠলেই তা পিছলে দুর্ঘটনা ঘটছে।

অটোরিকশা চালক আনোয়ার মিয়া বলেন, আমরা গরিব মানুষ, দিন আনি দিন খাই। রাস্তার কারণে গাড়ির পেছনে যত টাকা খরচ হয়, তাতে আমাদের পরিবার নিয়ে দুবেলা দুমুঠো খাওয়াই কঠিন হয়ে পড়েছে।


এসব বিষয়ে কুমিল্লার সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী ড. আহাাদ উল্লাহ বলেন, লালমাই থেকে লাকসাম পর্যন্ত সড়কে দৈর্ঘ্য ১৫ দশমিক ৮৭ কিলোমিটার। সড়কটির ফোর লেইনের কাজ চলছে। জায়গা অধিগ্রহণ সহ কিছু সমস্যা থাকার কারণে বাগমারা ও লাকসাম অংশে কাজে ধীরগতি। পাশাপাশি বর্ষা মৌসুমের কারণে সড়কে খানাখন্দ তৈরি হচ্ছে সংস্কারও করা হচ্ছে। খুব অল্প সময়ের মধ্যে সড়কের দুর্ঘটনাপ্রবণ ভাঙাচোরা এলাকা সংস্কার করা হবে।

No comments:

Post a Comment