Thursday 5 March 2020

দৌলতপুর উচ্চ বিদ্যালয়ের অভিভাবক সমাবেশ : কুমিল্লার সময়

 




প্রদীপ মজুমদার : 
‘শিক্ষার জন্য এসো, সেবার জন্য বেরিয়ে যাও’ এই স্লোগানকে সামনে রেখে কুমিল্লার লালমাই উপজেলার  মেহেরকুল দৌলতপুর  উচ্চ বিদ্যালয়ে এই প্রথম  অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ ৫ মার্চ  বৃহস্পতিবার বিদ্যালয় প্রাঙ্গণে অভিভাবকদের সচেতনতা বৃদ্ধিতে শিক্ষার গুণগত মান বৃদ্ধির লক্ষ্যে এ সমাবেশের আয়োজন করা হয়।


বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. এমদাদুল হক মজুমদারের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ তোফাজ্জল হোসেন মজুমদার, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য উপজেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা  আমিনুল হক আমিন। এসময় উপস্হিত ছিলেন,স্হানীয় ইউপি সদস্য মোঃ আবদুল ওহাব, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য মোঃআসলাম মিয়া, মোঃ শাহীন কাদের মুন্সী,মাজহারুল ইসলাম মজুমদার,  খোরশেদ আলম মজুমদার প্রমুখ। এ সময় শিক্ষক-শিক্ষার্থীও  অভিভাবকরা উপস্থিত ছিলেন।

জানা যায় দক্ষিণ কুমিল্লায় শিক্ষা বিস্তারে অগ্রণী ভূমিকায় এ অঞ্চলের সাবেক সাংসদ মরহুম অধ্যক্ষ আবুল কালাম মজুমদার ১৯৭৯ সালে বিদ্যালয়টি তার নিজ গ্রামে স্হাপন করেন। সৃষ্টির পর থেকে আজ পর্যন্ত কোন অভিভাবক সমাবেশ এটাই প্রথম বলে জানান স্হানীয় লোকজন। বর্তমান পরিচালনা কমিটি গঠনের পর সভাপতির এধরনের উদ্যোগ উপস্থিত অভিভাবকরা প্রশংসা করেন। বিদ্যালয়ের প্রধান শিক্ষক ২০১৬ ইং দায়িত্ব পাওয়ার পর থেকে শিক্ষার মান উন্নয়নে কাজ করে যাচ্ছেন। 
বক্তারা বলেন, শিক্ষার্থীদের শিক্ষা ক্ষেত্রে গুরুত্ব প্রদানের জন্য অভিভাবকদেরও অগ্রণী ভূমিকা পালন করতে হবে। শিক্ষার্থীরা পড়ালেখায় ফাঁকি দিচ্ছে কিনা সে দিকে লক্ষ রাখতে হবে। বিদ্যালয়ের পড়ালেখার পাশাপাশি বাড়িতে পড়ালেখা করছে কিনা সে দিকে নজর দিতে হবে। শিক্ষার্থীদের পড়ালেখায় ফাঁকি দেয়ার অন্যতম কারণ হচ্ছে ফেসবুক, ইন্টারনেট, ইউটিউব, ইত্যাদি। তারা এ দিকে আকৃষ্ট হয়ে পড়লে আগামীতে জেএসসি ও এসএসসি  পরীক্ষার রেজাল্ট ভালো করা সম্ভব না। তাই এসবের কুফল সম্পর্কে তাদের ধারণা দিতে হবে।

ভবিষ্যত দেশ গড়ার লক্ষ্যে প্রজন্মকে সঠিক শিক্ষায় শিক্ষিত করতে না পারলে জাতি হিসেবে আমরা পিছিয়ে পড়ব। ঘুম থেকে উঠে ঘুমানোর আগ পর্যন্ত একজন ছাত্র কি করে, কোথায় যায় সে দিকটি দেখভাল করতে অভিভাবকের প্রতি আহ্বান জানান সভাপতি ও বক্তারা।

No comments:

Post a Comment