Wednesday 15 January 2020

সড়ক সংস্কারে সহজ হবে প্রত্নতাত্ত্বিক নিদর্শন কোটবাড়ির সাথে ৪ উপজেলার যাতায়াত : কুমিল্লার সময়



খায়রুল আহসান মানিকঃ
কুমিল্লার লালমাই পাহাড় এলাকায় দুই কিলোমিটার সড়ক সংস্কারে প্রত্নতাত্ত্বিক নিদর্শন স্হান, শালবন বিহার কুমিল্লা বার্ড, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, পলিটেকনিক ইনস্টিটিউট সহ অপার সৌন্দর্যের লীলা ভূমি কোটবাড়ির সাথে চার উপজেলার যাতায়াত ব্যবস্থা অনেক সহজ ও নির্বিঘ্ন হবে বলে মনে করছেন এরাস্তা দিয়ে চলাচলকারী চার উপজেলার জনগণ।

তারা বলছেন, কুমিল্লার কোটবাড়ি-বিজয়পুর সড়কের রাজারখলা বটতলী বাজার থেকে একটি সড়ক চন্ডিমুড়া-রতনপুর সড়কের বড় ধর্মপুর গিয়ে মিলেছে। এই দুই কিলোমিটার সড়কের মধ্যে এক কিলোমিটার কাঁচা বাকি এক কিলোমিটার পাকা তাও ভাঙা। সড়কটি সংস্কার হলে শিক্ষা ও বিনোদন নগরী কোটবাড়িতে ও কুমিল্লা নগরীতে কুমিল্লা সদর, সদর দক্ষিণ, লালমাই ও বরুড়া উপজেলার লোকজনের যাতায়াত সহজ হবে। স্থানীয়রা জানায়, বটতলী বাজার সংলগ্ন কোটবাড়ি-বিজয়পুর সড়ক থেকে চন্ডিমুড়া-রতনপুর সড়কের বড় ধর্মপুর দিয়ে হাজারও মানুষের চলাচল। এই সড়ক সংলগ্ন বিভিন্ন সড়ক দিয়ে কুমিল্লার চার উপজেলার মানুষজন চলাচল করে। বটতলী বাজার থেকে কাইচ্ছাখলা হয়ে বড় ধর্মপুর সড়কটি সংস্কার করা হলে যোগাযোগে নতুন দিগন্তের সৃষ্টি হবে।

বড় ধর্মপুরের রবিউল আওয়াল ও কাইচ্ছা খলা গ্রামের আবুল কাসেম জানান, বর্ষা মৌসুমে এই রাস্তায় চলাচল করা যায় না। এই রাস্তাটি সংস্কার হলে পাহাড়ের মানুষ অনেক উপকৃত হবে। এছাড়া কুমিল্লা নগরী থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের জাগুরঝুলি, নন্দনপুর ও বেলতলী বিশ্বরোড দিয়ে কোটবাড়ি, চান্ডিমুড়া হয়ে বাগমারা কিংবা বরুড়া যাওয়া যাবে। এতে সময় বাঁচবে ও দূরত্ব কমে যাবে।

পাশের বিজয়পুর ইউনিয়ন চেয়ারম্যান খোরশেদ আলম খোকা বলেন, সড়ক ভাঙা থাকায় এলাকাবাসীকে দুর্ভোগে পড়তে হচ্ছে। রাস্তাটি সংস্কারের প্রয়োজন রয়েছে। এ বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগকে জানিয়েছি।

সদর দক্ষিণ উপজেলার উপজেলা প্রকৌশলী খন্দকার মাহমুদুল আশরাফ বলেন, সড়কটি সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে। আশা করছি দ্রুত টেন্ডারে যেতে পারবো।

No comments:

Post a Comment