Sunday 26 January 2020

কুবির অভিষেক সমাবর্তন সোমবার; গ্র্যাজুয়েটে মুখরিত ক্যাম্পাস : কুমিল্লার সময়




কুবি প্রতিনিধি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হবে সোমবার (২৭ জানুয়ারি)। বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে রেজিস্টার্ড ২৮৮৮ শিক্ষার্থী এ সমাবর্তনে অংশগ্রহণ করবেন। সমাবর্তনকে সামনে রেখে প্রস্তুতিপর্ব এখন শেষ পর্যায়ে। ক্যাম্পাস প্রাঙ্গণে অংশগ্রাহী গ্র্যাজুয়েটদের পদচারণায় উচ্ছ্বসিত পরিবেশ সৃষ্টি হয়েছে।

সমাবর্তন অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিশেষ অতিথি থাকবেন শিক্ষা মন্ত্রনালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ। সমাবর্তন বক্তা হিসেবে বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ডিগ্রিধারীদের উদ্দেশে বক্তব্য প্রদান করবেন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখবেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী।

মুখরিত ক্যাম্পাস প্রাঙ্গণ:

আগামী সোমবার (২৭ জানুয়ারি) অনুষ্ঠিতব্য সমাবর্তনকে ঘিরে প্রস্তুতিপর্ব এখন শেষ পর্যায়ে। দীর্ঘদিনের স্বপ্নপূরণে সমাবর্তনীয় উচ্ছ্বাসে তাই ক্যাম্পাস এখন গ্র্যাজুয়েটদের পদচারণায় মুখর। বিশ্ববিদ্যালয় শহীদ মিনার, মুক্তমঞ্চ, গোলচত্বর, বাবুই চত্বর, কাঁঠালতলা, কেন্দ্রীয় খেলার মাঠ, ব্যাডমিন্টন কোর্টসহ প্রধান সড়কগুলো এখন গ্র্যাজুয়েটদের দখলে। পুরনো দিনের স্মৃতিবিজড়িত জায়গাগুলোতে কালো গাউন গায়ে ক্যামেরাবন্দী হচ্ছেন অনেকে। আকাশপানে কালো হ্যাট ছুঁড়ে দিয়ে আকাশজয়ের ইচ্ছাও দেখাচ্ছেন কেউ কেউ।

সমাবর্তনকে কেন্দ্র করে দীর্ঘ বিরতির পর পুরনো বন্ধু-বান্ধবীর সাথে দেখা হওয়ায় গ্র্যাজুয়েটদের আনন্দের মাত্রা বেড়েছে বহুগুণে। স্বামী/স্ত্রী, ছেলে-মেয়ে কিংবা বাবা-মাকে সাথে নিয়ে এসেছেন অনেক সাবেক শিক্ষার্থীরা। এই বিশাল সংখ্যক মানুষের আবাসনের ব্যবস্থা করতে সহযোগিতা করছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

নতুনরূপে সেজেছে ক্যাম্পাস:

সমাবর্তন উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশ্ববিদ্যালয়কে নতুনভাবে সাজিয়ে তুলছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক ও ভবনের পার্শ্বে দৃষ্টিনন্দন ফুল, মরিচবাতি, ব্যানার, ফেস্টুন, লাইটিংয়ের মাধ্যমে ক্যাম্পাসে বিরাজ করছে সাজ সাজ রব। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সমাবর্তনস্থল প্রস্তুতির কাজ প্রায় শেষ পর্যায়ে। উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী স্বয়ং উপস্থিত হয়ে এসব কার্যক্রমের তদারকি করছেন।

অনুষ্ঠানসূচী:

সমাবর্তনে অংশগ্রহণকারী ডিগ্রিধারীদের সোমবার (২৭ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টা থেকে দুপুর ২টার মধ্যে অনুষ্ঠানস্থলে আসন গ্রহণ করতে হবে। আমন্ত্রিত অতিথিবৃন্দ বিকেল আড়াইটার মধ্যে সমাবর্তনস্থলে আসন গ্রহণ করবেন। দুপুর ২টা ৫৫ মিনিটে শোভাযাত্রার মাধ্যমে সমাবর্তনের আনুষ্ঠানিকতা শুরু হবে। বিকেল ৩টায় রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয় চ্যান্সেলরের আগমনের পর জাতীয় সংগীত পরিবেশন করা হবে। ৩টা ৯মিনিটে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর সমাবর্তন উদ্বোধনের কথা রয়েছে। এরপর পর্যায়ক্রমে কুবি উপাচার্য, ইউজিসি চেয়ারম্যান, শিক্ষা উপমন্ত্রী, সমাবর্তন বক্তা ও সবশেষে সভাপতির ভাষণ প্রদান করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এছাড়াও রাষ্ট্রপতি শিক্ষার্থীদের ডিগ্রি এবং স্বর্ণপদক প্রদান করবেন। বিকেল ৪টা ০৩ মিনিটে সমাবর্তনের প্রথম পর্বের আনুষ্ঠানিকতা শেষ হবে। দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক সন্ধ্যায় পারফর্ম করবে দেশবিখ্যাত গায়ক ও তাঁর ব্যান্ডদল ‘নগর বাউল’।

গ্র্যাজুয়েটদের করনীয়:

বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠ সমাবর্তনস্থলে আগতদের আমন্ত্রণপত্রটি অব্যশই সঙ্গে আনতে হবে। ডিগ্রিধারীদের সাথে জাতীয় পরিচয়পত্র অথবা পাসপোর্ট সঙ্গে রাখতে বলা হয়েছে। এছাড়া মোবাইল ফোন, হ্যান্ডব্যাগ, ক্যামেরা, পানির বোতল বা অন্যকোন ইলেক্ট্রনিক ডিভাইস সঙ্গে নিয়ে অনুষ্ঠানস্থলে প্রবেশ করা যাবে না। সমাবর্তনস্থলে শুধুমাত্র নিবন্ধিত ডিগ্রিধারী ও আমন্ত্রিত অতিথিবৃন্দ প্রবেশ করতে পারবেন। ডিগ্রিধারীদের সাথে আগত অভিভাবক ও সন্তানেরা ক্যাম্পাসের অভ্যন্তরে প্রশাসনিক ভবন ও অ্যাকাডেমিক ভবনসমূহে অবস্থান করতে পারবেন।

ডিগ্রি পাচ্ছেন যারা:

সমাবর্তনে ৬টি অনুষদের মোট ৫ হাজার ৬৪৮জন শিক্ষার্থীকে মূল সনদ প্রদান করা হবে। এরমধ্যে স্নাতক পর্যায়ের ৩ হাজার ৫৬১জন ও স্নাতকোত্তর পর্যায়ে ২ হাজার ৮৭ জন। বিজ্ঞান অনুষদে মোট ১ হাজার ২জন (স্নাতক: ৬৬১ জন, স্নাতকোত্তর: ৩৪১ জন); কলা ও মানবিক অনুষদে মোট ৮৬৩ জন (স্নাতক: ৫২৮ জন, স্নাতকোত্তর: ৩৩৫ জন); সামাজিক বিজ্ঞান অনুষদে মোট ১ হাজার ৪০৫ জন (স্নাতক: ৮৭৬ জন, স্নাতকোত্তর: ৫২৯ জন); বিজনেস স্টাডিজ অনুষদে মোট ১ হাজার ৯৩৮ জন (স্নাতক: ১ হাজার ১৬৭ জন, স্নাতকোত্তর: ৭৭১ জন); প্রকৌশল অনুষদে মোট ৪৪০ জন (স্নাতক: ৩২৯ জন, স্নাতকোত্তর: ১১১ জন)। তবে আইন অনুষদভুক্ত আইন বিভাগ থেকে এখনো কোন শিক্ষার্থী ডিগ্রি অর্জন করেনি। এছাড়া মোট ১৩ জন শিক্ষার্থী ১৪ টি ক্যাটাগরিতে পেতে যাচ্ছেন রাষ্ট্রপতি স্বর্ণপদক।’

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয় উপাচার্য ও সমাবর্তন কেন্দ্রীয় কমিটির আহবায়ক অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী জানান, প্রথম সমাবর্তনের আয়োজন সফলভাবে সম্পন্ন করার জন্য আমরা বিভিন্ন উপকমিটি গঠন করেছি। প্রতিটি কমিটি সমাবর্তনের সব প্রস্তুতি সম্পন্ন করতে দিনভর কাজ করে যাচ্ছে। আশা করছি একটি সফল সমাবর্তন উপহার দিতে পারব।

২০০৬ সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টিতে প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে সমাবর্তন। সমাবর্তনকে সফল করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন, কুমিল্লা জেলা প্রশাসন, পুলিশ, র্যাব, ফায়ার সার্ভিস, রাষ্ট্রীয় নিরাপত্তা সংস্থা ও গোয়েন্দা সংস্থার কর্মকর্তাগণ সতর্ক অবস্থানে রয়েছে।

No comments:

Post a Comment