Tuesday 7 January 2020

২০১৯ সালে সর্বোচ্চ শিশু ধর্ষণ ৯০২, শীর্ষে ঢাকা : কুমিল্লার সময়




২০১৯ সালে দেশে সবচেয়ে বেশি সংখ্যক ৯০২ জন শিশু ধর্ষণের শিকার হয়েছে । এর মধ্যে ৩৯ শতাংশের বয়স ৭ থেকে ১২ বছরের মধ্যে। ২০১৮ সালে এই সংখ্যা ছিল ৩৫৬ জন।

মঙ্গলবার (৭ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে” শিশু পরিস্থিতি ২০১৯, সংবাদপত্রের পাতা থেকে” শীর্ষক সম্মেলনে এ তথ্য তুলে ধরেন বেসরকারি সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশনের পরিচালক শাহীন আনাম।
 
২০১৮ সালে  ধর্ষণের পর নিহতের সংখ্যা ছিল ২২৭ জন। প্রায় প্রতিটি ক্ষেত্রেই অন্যান্য বছরের তুলনায় ২০১৯ সালে শিশু মৃত্যুর হার বৃদ্ধি পেয়েছে। সর্বোচ্চ সংখ্যক ধর্ষণের সংবাদ ও ধর্ষণের শিকার হওয়ার খবর প্রকাশিত হয়েছে ঢাকা জেলায়, ২য় অবস্থানে নারায়ণগঞ্জ এবং ৩য় অবস্থানে আছে ময়মনসিংহ ও কুমিল্লা জেলা।

শিশুদের বিয়ের প্রলোভন দেখিয়ে, খাবারের লোভ দেখিয়ে , ভয় দেখিয়ে, হুমকি দিয়ে, ঘরে একা পেয়ে ধর্ষণ করা হয়েছে।
এছাড়া পরীক্ষায় ফেল, পরিবারের উপর রাগ, প্রেম এবং ব্যক্তিগত ছবি প্রকাশ, ব্ল্যাকমেইলে সংক্রান্ত কারণে আত্মহত্যার পরিমাণ বেড়েছে। তবে ১৯ সালে অপহরণ সংক্রান্ত ঘটনা হ্রাস পেয়েছে বলে জানান বক্তারা।

মানুষের জন্য ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক শাহীন আনাম এর পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য আরমা দত্ত, উপ সচিব শ্রম মন্ত্রণালয় রুহুল আমিন প্রমুখ।

No comments:

Post a Comment