Thursday 2 April 2020

অসহায়দের সাহায্য! সংবাদ !আলোচনা-সমালোচনা!-ড.শাহজাহান মজুমদার : কুমিল্লার সময়




করোনা ভাইরাসে অদ্ভূত পরিস্থিতিতে অসহায় মানুষদের পাশে বিত্তবান ও সামাজিক সংগঠনগুলো এগিয়ে আসার ক্ষেত্রে সংবাদ প্রচারে কিছু কিছু ব্যক্তি বিরূপ মন্তব্য করছেন, তাদের উদ্দেশ্যে বলতে চাই নিজে গোপনে দান করুন, অন্যের দানকে সমালোচনা করে অসহায় মানুষদের হক নষ্ট করা ঠিক নয়।
সকল ধর্মপ্রাণ মুসলমান প্রত্যেকে ভাল-মন্দ বুঝার ক্ষমতা আছে, যার যার বিষয়ে তাদের উপর ছেড়ে দিন।
অযথা সমালোচনা না করে আপনি গোপনে অসহায় মানুষদের পাশে দাঁড়ান। অসহায় মানুষগুলো কষ্টে আছে।

♦ সময় উপযোগী সংবাদ পরিচালনার জন্য এক থেকেই অন্যরা সাহস ও মনোবল পাবে। আর তাতে সবাই সহযোগিতার হাত বাড়াবে।

♦ দান মহৎ ইবাদত। পবিত্র কুরআনে গোপন-প্রকাশ্য উভয় প্রকার দানেরই প্রশংসা করা হয়েছে। তবে গোপনে দানকে কুরআন ও হাদিসে অধিক উত্তম বলা হয়েছে। পাশাপাশি আল্লাহ তাআলা বলে দিয়েছেন, وَمَا تُنفِقُونَ إِلَّا ابْتِغَاءَ وَجْهِ اللّهَ “তোমরা আল্লাহর সন্তুষ্টি অর্জন ছাড়া অন্য কোন উদ্দেশ্যে দান করো না।” – সূরা বাকারাহ : ২৭২

♦ এ দেশে অনেক লোক আছে, গোপনে দান করে। এ কথাটা যেমন ঠিক, তেমনি তার সমালোচনাও করে অনেকে। কারণ, তার সম্পর্কে জানে না। আমার জানামতে এমনি একজনের কথা বলি, গোপনে ০৫ লক্ষ টাকা দান করেছে। প্রচার না করার কারনে মানুষ তাকে ভুল বুঝে সমালোচনা করলো। এটা বাংলাদেশ, সৌদিআরব নয়। তর্ক করতে চাই না, অসহায় মানুষগুলো কষ্টে আছে, তাদেরকে যে যেভাবে পারে সাহায্য করা উচিত, এটাই এখন মূখ্য বিষয় হয়ে দাঁড়াইয়াছে। করোনা প্রাদুর্ভাব থেকে মুক্ত হতে না পারলে ভবিষ্যৎতে কি হবে বলা কঠিন। যারা করতেছে না, তাদেরকে উৎসাহ দিতে আমাদের সংবাদ প্রচার।

♦ এ দেশে জনগন বড় বড় কোম্পানিগুলো বিরুদ্ধে সমালোচনা করছে, অসহায় মানুষদের মাঝে কেন দাঁড়াচ্ছে না। যে মাত্র মিডিয়া মাধ্যমে জানতে পারলো মাননীয় প্রধানমন্ত্রীর তহবিলে অথবা ব্যক্তিগতভাবে দান করছে, তখন জনগন চুপ হয়ে গেল। আর যাদের দান গোপনে রয়ে গেল, তাদের সমালোচনা চলছে। এ ব্যাপারে অসংখ্য উদাহরণ দেওয়া যেতে পেরে। এ জাতিকে কে বুঝাবে। আমিও জানি, গোপন দান অধিক উত্তম।

♦ দরিদ্র মানুষের পাশে দাঁড়ান এবং তাদেরকে সাহায্য করুন। সামাজিক দূরত্ব বজায় রাখুন, কাজ না থাকলে বাড়ির বাহিরের যাবেন না।
সবাই সতর্কতা মেনে চলুন, নিজে বাঁচুন ও অন্যকে বাঁচতে দিন।
——-ধন্যবাদ

ড. শাহজাহান মজুমদার
সভাপতি
লালমাই প্রেস ক্লাব।

No comments:

Post a Comment