Sunday 26 April 2020

লালমাইতে কিন্ডারগার্টেন শিক্ষকদের মানবেতর জীবন : কুমিল্লার সময়




প্রদীপ মজুমদার : বিশ্বব্যাপী মহামারি করোনার ছোবলে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো দীর্ঘসময় যাবৎ বন্ধ রাখা হয়েছে। সেই সঙ্গে বন্ধ হয়ে গেছে বেসরকারিভাবে পরিচালিত কুমিল্লার লালমাই উপজেলার অর্ধশত কিন্ডারগার্টেনের কার্যক্রম। এর ফলে কর্মহীন হয়ে পড়া এর সঙ্গে সংশ্লিষ্ট পরিচালক ও শিক্ষক-কর্মচারীদের দুর্ভোগ বেড়েই চলেছে।

লালমাই উপজেলা শিক্ষা অফিসসূত্রে জানা গেছে, উপজেলায় ৪৮টির মতো কিন্ডারগার্টেন রয়েছে। ৫ হাজার শিক্ষার্থী এসব প্রতিষ্ঠানে পড়ালেখা করছে। এদের মধ্যে সমাপনী পরীক্ষায় লালমাই উপজেলায় শীর্ষস্থানও এসব প্রতিষ্ঠান ধরে রেখেছে। এর ফলে অনেক বাবা-মা তার সন্তানদের কিন্ডারগার্টেনে ভর্তি করে। লালমাইয়ে কিন্ডারগার্টেনগুলোতে কর্মরত আছেন প্রায় পাঁচ,শ শিক্ষক-কর্মচারী। প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে শিক্ষার্থীদের বেতনও বন্ধ হয়েছে। বন্ধ রয়েছে এসব শিক্ষকদের প্রাইভেট টিউশন। এর ফলে কোনোদিক থেকেই তারা উপার্জন করতে পারছেন না। এসব প্রতিষ্ঠানে কর্মরতদের অর্থবিত্ত না থাকলেও সমাজে তারা শিক্ষক হিসেবেই সম্মানীয়। ফলে তারা না পারছে লাইনে দাঁড়িয়ে ত্রাণ নিতে, না পারছে মুখ ফুটে কাউকে কিছু বলতে।

লালমাই উপজেলা কিন্ডারগার্টেন অ্যাসোসিয়েশনে আহবায়ক জাহাঙ্গীর আলম জানান, অর্থ না থাকলেও শিক্ষক পরিচিতির কারণে আমরা অন্যের নিকট সাহায্য চাইতে পারি না। চলমান দুর্যোগে আমাদের শিক্ষক-কর্মচারীদের সরকারি সহায়তার আবেদন জানাচ্ছি। সেই সঙ্গে কিন্ডারগার্টেন মালিকদেরও সরকারি প্রণোদনার দাবি জানাচ্ছি।

লালমাই উপজেলা নির্বাহী কর্মকর্তা কে এম ইয়াসির আরাফাত জানান, আমরা তাদের বিষয়টি চিন্তা করছি। আশা করছি তারাও সহায়তার আওতায় আসবে। তারা চাইলে স্ব স্ব ইউনিয়ন চেয়ারম্যানদের কাছে বলে সহযোগিতা নিতে পারে।

No comments:

Post a Comment