Thursday 21 May 2020

মানব সেবায় নিবেদিত বীর মুক্তিযোদ্ধা কমল রঞ্জন দাস : কুমিল্লার সময়





প্রদীপ মজুমদার : জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধা কমল রঞ্জন দাস। ১৯৭১ সালে প্রিয় মাতৃভূমিকে ভালবেসে শত্রুর হাত থেকে রক্ষা করার জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে ঝাপিয়ে পড়েন মুক্তিযুদ্ধে। দেশ স্বাধীন হলো তিনি জাতি গঠনের কাজে নিয়োজিত করেন নিজেকে শিক্ষকতা নামক মহান পেশায় মধ্যে দিয়ে। অবসর সময়  মুক্তিযোদ্ধা কমল রঞ্জন দাস মানব সেবায় আনন্দ পান। তার পৈত্রিক নিবাস পাশ্ববর্তী উপজেলা  নাঙ্গলকোট হলেও দীর্ঘ সময় ধরে তিনি লালমাই উপজেলার পেরুল উত্তর ইউনিয়নের আলীশ্বরে বসবাস করেন।
ওই গ্রামের ও পাশ্ববর্তী গ্রামের অসহায় মানুষকে সব সময়ই সহায়তা করেন এই বীর মুক্তিযোদ্ধা। 
করোনার কারণে কর্মহীন হয়ে পরা উপজেলার পেরুল উওর ও বাকই উত্তর ইউনিয়নের বিভিন্ন গ্রামে অসহায় পরিবারকে নগদ অর্থ ও খাদ্যসামগ্রী উপহার দিয়েছেন তিনি। প্রায় প্রতিদিন কোন না কোন অসহায় মানুষকে সহায়তা অব্যাহত রেখেছেন মুক্তিযোদ্ধা কমল রঞ্জন দাস। তিনি সামাজিক বিভিন্ন সংগঠনের সাথেও সম্পৃক্ত। উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সহ-সভাপতি, আলীশ্বর সার্বজনীন কালী মন্দিরের সভাপতি, নাঙ্গলকোট উপজেলার শ্রীফুলিয়া হাই স্কুলের প্রাক্তন সহকারী প্রধান শিক্ষক ছিলেন বীর মুক্তিযোদ্ধা কমল রঞ্জন দাস। আলীশ্বর নিজ গ্রামে ও আশপাশের এলাকায় করোনা মহামারী পরিস্থিতির প্রারম্ভেও এই মুক্তিযোদ্ধা অসহায় ১০০টি পরিবারের মাঝে খাদ্য সহায়তা করেছেন। দ্বিতীয়বারে ৫০ টি পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছেন। 
তৃতীয়বারেও আর-ও ৫০টি পরিবারে খাদ্য সহায়তা দিয়েছেন। নিজস্ব অর্থায়নে সামাজিক দূরত্ব মেনে গত ২০ মে বুধবার কর্মহীন, অসহায়, হত-দরিদ্র ও স্বেচ্ছায় গৃহে থাকা পরিবারের মাঝে এ মানবিক খাদ্য সহায়তা ও নগদ অর্থ বিতরণ করেন তিনি। 

বীর মুক্তিযোদ্ধা কমল রঞ্জন দাস বলেন, মানুষের দুঃখ দূর্দশা লাগবে সামান্যতম সহযোগিতা করার সার্মথ্য সৃষ্টি কর্তা দিয়েছেন সেই নিরিখে কাজ করছি। তিনি বলেন আমার ছেলে সুমন দাস প্রবাসে ফ্রান্সে অবস্হান করছেন এই মহামারী দূর্যোগের মাঝে সে যেন ভালো থাকে তার জন্য আর্শীবাদ করবেন। মানবিক সহয়তার অংশ হিসেবে আমার এ সামান্য প্রয়াস কিছু খাদ্য সামগ্রী উপহার হিসেবে মানুষের মাঝে বিতরণ করেছি।
আমাদের পরিবার থেকে এই সহায়তা অব্যাহত থাকবে বলে তিনি জানান।

No comments:

Post a Comment